কিভাবে ব্লগিং শুরু করবো?


কিভাবে ব্লগিং শুরু করবো- আসসালামু আলাইকুম। আশাকরি সবাই ভালো আছেন। আজ আমরা ব্লগিং সম্পর্কে জানবো। ব্লগিং কি? কিভাবে ব্লগিং শুরু করবো এবং ব্লগিং করে কত টাকা আয় করা যায়? এসকল বিষয়ে আমরা জানার চেষ্টা করবো।


ব্লগিং কি ? 

ব্লগ হল এক ধরনের অনলাইনভিত্তিক ওয়েব প্লাটফর্ম, যেখানে ব্লগাররা তাদের কনটেন্ট প্রতিনিয়ত আপলোড করে থাকেন। অনলাইন থেকে আয়ের জন্য ব্লগিং একটি অত্যন্ত জনপ্রিয় মাধ্যম। এটিকে শুধুমাত্র আয়ের মাধ্যম বললে ভুল হবে, কারণ এটি একটি প্যাশনও বটে। এটি মূলত ব্যক্তিগত ও পেশাদার মতামত, অভিজ্ঞতা, সংবাদ, বিশ্লেষণ, এবং বিভিন্ন বিষয়ের উপর লেখা একটি অনলাইন প্লাটফর্মের মাধ্যমে পরিচালিত হয়। ব্লগ লেখা হলে ব্লগার বা ব্লগ লেখক হয়ে উঠেন, যে সাধারণত তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা, ধারণা, এবং মতামত প্রকাশ করতেন।



ব্লগ প্লাটফর্মের সাহায্যে ব্লগাররা সহজেই তাদের মতামত ও অভিজ্ঞতা শেয়ার করতে পারেন। এটি যে কোন বিষয়ে ও যেকোন ফরমেটে হতে পারে হোক সেটা প্রবন্ধ, ছবি, ভিডিও, বা অন্যান্য মাল্টিমিডিয়া ফরম্যাট। ব্লগ লেখাকে অনেকে বিকল্প আয়ের মাধ্যম হিসাবে ধরে থাকে। তাদের আর্টিকেলগুলি বিজ্ঞান, প্রযুক্তি, ফ্যাশন, ফুড, ট্রাভেল, এনভায়রনমেন্ট, হেলথ, রিলেশন ইত্যাদি বিভিন্ন বিষয়ে হয়ে থাকে।

কিভাবে ব্লগিং শুরু করবো ?

প্রথম ধাপ: একটি ব্লগিং প্লাটফর্ম নির্বাচন করুন

ব্লগিং এর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হ'ল একটি প্ল্যাটফর্ম নির্বাচন করা। এটি আপনার ব্লগের জন্য অপরিহার্য এবং আপনি এই প্লাটফর্ম ব্যবহার করে ব্লগ লেখা শুরু করবেন। জনপ্রিয় কিছু ব্লগিং সাইটের মধ্যে  WordPress, Blogger, Wix, Medium ইত্যাদি অন্যতম।

দ্বিতীয় ধাপ: একটি SEO Friendly Theme নির্বাচন করুন

আপনার ব্লগের দেখার স্টাইল বেশ গুরুত্বপূর্ণ। একটি আকর্ষণীয় ও পেশাদার থিম নির্বাচন করা আপনার পাঠকদের আকর্ষণ করতে সাহায্য করবে এবং আপনার ব্লগের পেজ দেখতে আরও সুন্দর করবে। 100% ফ্রি ব্লগার থিম আপনি সহজেই গুগলে পেয়ে যাবেন।



তৃতীয় ধাপ: ব্লগিং নিশ বাছাই করুন

একটি ব্লগের অনেক গুরুত্বপূর্ণ অংশ হ'ল বিষয় বা নিশ বাছাই করা। আপনি আপনার ব্লগে কোন বিষয়ে লিখতে চান তার সিদ্ধান্ত সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে। এক্ষেত্রে আপনাকে কিওয়ার্ড রিসার্চ করতে হবে। ট্রেন্ডিং নিশ ও আপনার প্যাশন এর সমন্বয়ে আপনাকে নিশ সিলেক্ট করতে হবে। আপনার ব্লগের টপিক অনুযায়ী আপনি ভিজিটর পাবেন এবং আপনার ব্লগটি ক্রমান্বয়ে Rank করতে থাকবে।

চতুর্থ ধাপ: নিয়মিত ব্লগ পোস্ট লেখা

এখন, যখন আপনি আপনার প্ল্যাটফর্ম এবং থিম নির্বাচন করে নির্ধারিত করে ফেলেন, তাহলে সময় হয়েছে আপনার প্রথম ব্লগ পোস্ট লেখার। প্রথমে আপনি একটি বিষয় নির্ধারণ করুন, তারপর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করুন এবং পোস্ট করতে শুরু করুন। কনটেন্ট সংক্রান্ত সঠিক তথ্য, বিশ্লেষণধর্মী  মতামত এবং আপনার নিজের অভিজ্ঞতা থাকলে ব্লগ পোস্ট আরও আকর্ষণীয় হতে পারে। সঠিক কিওয়ার্ড রিসার্চ করতে পারলে আপনার ব্লগ কাঙ্খিত ভিজিটরদের কাছে পৌছাতে পারবে। আর আপনার সাইটে ট্রাফিক আসা মানে আপনার আয়ের পথ খোলা শুরু হয়েছে।

শেষ এবং ৫ম ধাপ: ব্লগ মার্কেটিং

আপনার ব্লগ পোস্ট করার পরে  ব্লগটি মার্কেটিং করুন। সামাজিক মাধ্যমে আপনার ব্লগ পোস্ট শেয়ার করা, ইমেল সংবাদ, এবং অন্যান্য প্রচার পদ্ধতিগুলি ব্যবহার করা যেতে পারে।

ব্লগিং শুরু করা খুবই সহজ এবং সাধারণ একটি প্রক্রিয়া। আপনি আপনার ধরণ অনুযায়ী আপনার পছন্দের বিষয়ে ব্যক্তিগতভাবে লেখতে শুরু করতে পারেন। আপনি আপনার পোস্টের দ্বারা অনেকের সাহায্য করতে পারেন এবং আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি দারুণ অভিজ্ঞতা অর্জন করতে পারে।

সময়ের সাথে বাংলা ব্লগিং জগতটি আরো সমৃদ্ধ হচ্ছে। এখন আরও অনেক লোক ব্লগিং দ্বারা আয় করছেন এবং তাদের অভিজ্ঞতা বিশ্বের সাথে ভাগ করছেন। আপনিও যদি ব্লগিং এর বিষয়ে সিরিয়াস থাকেন এবং প্যাসিভ ইনকাম করতে চান তাহলে এখনই আপনার ব্লগিং ক্যারিয়ার শুরু করতে পারেন।   


ব্লগিং করে কত টাকা আয় করা সম্ভব?

আসলে ব্লগিং এ আয়ের কোন সীমা পরিসীমা নেই। এটি আপনার দক্ষতা, সময়, এবং পরিশ্রমের উপর নির্ভর করে। তবে ব্লগারদের সাথে আমি ব্যক্তিগতভাবে কথা বলে জানতে পেরেছি তাদের কারো আয় সর্বনিম্ন ১৫০০(পনেরো হাজার) টাকা আবার কারো আয় মাসিক ১০০০০০০ (দশ লক্ষ) টাকার ‍উপরে যা তারা গুগল এ্যাডসেন্স এর মাধ্যমে আয় করে থাকে। তবে নির্দিষ্ট কোন সীমা নেই।

গুগল এ্যাডসেন্স ছাড়াও ব্লগিং থেকে আয়ের অনেক মাধ্যম আছে যা সংক্ষিপ্ত পরিসরে আলোচনা করা সম্ভব নয়। এফিলিয়েট মার্কেটিং, স্পন্সরশিপ, প্রোডাক্ট রিভিউ, ডিজিটাল মার্কেটিং, এ্যাডসেন্সের বিকল্প প্লাটফর্ম যেমন এ্যাড্সটেরা, হিলটপএড্‌স, সহ বিভিন্ন পদ্ধতিতে আয় করা সম্ভব। এই পদ্ধতিগুলির মাধ্যমে ব্লগাররা বিভিন্ন ধরনের বিজ্ঞাপন, পণ্য, এবং সেবা বিক্রি করে খুব সহজেই অনলাইনে আয় করতে পারেন। তবে আপনাকে নিয়মিত কাজ করে যেতে হবে। হাল ছাড়লে হবেনা। তাহলেই আপনি আপনার গন্তব্যে পৌছাতে পারবেন (ইনশাহআল্লাহ)।


New comments are not allowed.*

Previous Post Next Post